‘ব্যায়াম করতে হবে না’, অফিসেই ওজন কমানোর উপায়



ব্যস্ত জীবনে অফিসের চাপে নিজেকেই সময় দিতে পারছেন না, এদিকে বেড়েই চলেছে আপনার দৈহিক ওজন। পরিবারের চিন্তা, কাজের চাপের থেকেও মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে দেহের বাড়তি ওজন। এদিকে সময়ই নেই। ব্যায়াম তো দূরের কথা জিমে যাওয়ার জন্য নেই ফ্রি টাইম। কীভাবে কমাবেন ওজন? আছে উপায়, জেনে নিন-
NEAT(Non-Exercise Activity Thermogenesis)-এই পদ্ধতি অনুসরণ করলে ব্যায়াম না করেই একদিনের মধ্যে কমিয়ে আনা যাবে দেহের অতিরিক্ত ওজন। চিকিৎসকরা বলছেন  NEAT-পদ্ধতি অনুসরণ করলে দিনে অন্তত ২০০০ ক্যালোরি অতিরিক্ত ওজন কমানো সম্ভব।
অফিসেই কমিয়ে ফেলুন নিজের অতিরিক্ত ওজন-
অফিসে বসে বসে কাজ। ঘণ্টার পর ঘণ্টা বসে বসেই কাজ করতে হয়। ওজন বেড়েই চলেছে। মাত্র ১৫ মিনিট হেঁটে নিন। ঘণ্টায় ১৫ মিনিট হাঁটা চলার মধ্যে থাকলে বাড়বে না আপনার দেহের অতিরিক্ত ওজন। যেতেও হবে না জিম সেন্টারে।
অবসর কাটাতে কাটাতে কমান ওজন-
কাজ নেই। অবসর সময়। ঘণ্টার পর ঘণ্টা টেলিভিশনে চোখ। দেহের ওজনের কথা মাথায় রেখেই করুন ঘরোয়া কাজ। ঘর গোছানোর মত কাজেও প্রতিনিয়ত কমতে পারে ৩০০ ক্যালোরি। কিংবা কম্পিউটারে কাজ করতে করতেই ১৫ থেকে ২০ মিনিটের ব্রেক নিয়ে নিন।
বাচ্চাদের সঙ্গে সময় কাটান আর কমিয়ে আনুন ওজন-
সময় নেই প্রাতকালীন ব্যায়ামের। কিন্তু ওজন কমাতে ‘মর্নিং ওয়াক’টা দরকার। কিন্তু আলাদা করে সময় দিতে পারছেন না, কী করবেন? নিজের সন্তানকে স্কুল ছাড়ার সময়টাকে বেঁছে নিন ঐ কাজের জন্য। ‘ওয়াক অ্যান্ড টক’। ওজনে নিয়ন্ত্রণ তো থাকবেই সঙ্গে ভাল থাকবে মনও। এমনকি বাচ্চারাও আপনার সঙ্গে একাত্মতা অনুভব করবে।
বিশদ বিবরণের ভিসিট করুন www.relaxindia.org

Comments

Popular Posts