Relax India স্বাস্থ্য কথা(Computer ব্যবহারে সচেতন হোন এবং সচেতন করুন!)



এখনই সচেতন হোন এবং সচেতন করুন!
Computer ব্যবহারে সচেতন হোন এবং সচেতন করুন!
যেকোনো বয়সে কোমর বা ঘাড়ে ব্যথা হতে পারে। তবে ২৫ থেকে ৬৫ বছরের লোকদের মধ্যে এই কোমর বা ঘাড়ে ব্যাথা একটু বেশি চোখে পড়ে।আমাদের অনেককেই অফিস বা ব্যাবসা ক্ষেত্রে দীর্ঘক্ষণ চেয়ারে বসে(Computer work & normal work)জব করেন।এ চেয়ারে বসে থাকার দরুন দীর্ঘমেয়াদি সমস্যা হল কোমর ব্যথা ও ঘাড়ে ব্যথা। দীর্ঘক্ষণ চেয়ারে বসে জব করেন,কিন্তু কোমর বা ঘাড়ে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

আমাদের অনেককেই অফিস বা ব্যাবসা ক্ষেত্রে দীর্ঘক্ষণ চেয়ারে বসে(Computer work & normal work)জব করেন।এ চেয়ারে বসে থাকার দরুন দীর্ঘমেয়াদি সমস্যা হল কোমর ব্যথা ও ঘাড়ে ব্যথা। দীর্ঘক্ষণ চেয়ারে বসে জব করেন,কিন্তু কোমর বা ঘাড়ে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

টেলিভিশনে সন্ধ্যা থেকেই শুরু হয় ধারাবাহিক নাটক। এ-চ্যানেল ও-চ্যানেল ঘুরে চলতেই থাকে। বাড়ির জ্যেষ্ঠ সদস্যরাও রাত পর্যন্ত বেশ জমিয়ে দেখেন সেগুলো। এভাবে একটানা ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে থেকে একসময় কোমর ধরে আসে। কিন্তু টেলিভিশনের সামনে থেকে আর ওঠা হয় না। আবার সেই সকালে অফিসে ঢুকে ফাইলে মুখ গুঁজে কিংবা কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে থাকতে থাকতেও ব্যথা হয় কোমরে।

শক্ত সমান বিছানায় এক বালিশে চিত হয়ে ঘুমাবেন।ঘাড় যাতে বালিশ(Cervical Pillow) দিয়ে সাপোর্ট দেয় সে ব্যাপারে খেয়াল রাখবেন। প্রয়োজন মনে করলে বালিশ নিচে টেনে নামিয়ে নেবেন বা কম উচ্চতার বালিশ ব্যাবহার করবেন।ঘাড় সামনে ঝুকিয়ে বেশিক্ষন কাজ করবেন না,কাজের জায়গায় চেয়ার টেবিল এমন ভাবে রাখবেন যাতে ঘাড় সামনে না ঝুকিয়ে কাজ করতে পারেন।মাঝে মাঝে ঘাড়ের ব্যায়াম করে নেবেন।

কোমর ব্যথা এড়াতে
*বসার সময় কোমর সুরক্ষিত থাকে, এমনভাবে বসতে হবে।
*চেয়ারে Lumbar Roll ব্যাবহার করে মেরুদণ্ড কে সোজা রেখে কোমর ব্যথা থেকে রক্ষা পাওয়া যেতে পারে।
*চেষ্টা করবেন ২-৩ ঘণ্টা বসে কাজ করার পর ১০-১৫ মিনিটের জন্য হালকা হাটাচলা করে নিতে।


For details plz. Visit…………..

http://relaxindia.org
or
http://relaxindia0.blogspot.in/

Comments

Popular Posts